ব্লগার হিসেবে ভাল করার নিয়ম

পোস্ট  বার দেখা হয়েছে
ব্লগ থেকে আয় কারো কাছে অতিরিক্ত আয়, কারো কাছে প্রধান আয়। ব্লগের পরিচিতি বাড়ানোর জন্য প্রয়োজন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)। প্রায় সকলেই একমত যে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের ক্ষেত্রে সবচেয়ে বড় ভুমিকা রাখে উচু মানের তথ্য। এর পর ব্লগের প্রচারনার জন্য নানাধরনের পদ্ধতি ব্যবহার করা হয়। লিংক তৈরীর জন্য গেষ্ট ব্লগিং একটি গুরুত্বপুর্ন পদ্ধতি।


গেষ্ট ব্লগার হিসেবে ভাল করার জন্য নির্দিস্ট কিছু নিয়ম মানতে হয়। নিয়মগুলি তুলে ধরা হচ্ছে এখানে।

ব্লগটি ভালভাবে পড়ুন: যে ব্লগে লেখা বা তথ্য দেবেন সেই ব্লগ ভালভাবে পড়ে দেখুন। প্রতিটি ব্লগের নির্দিষ্ট বিষয়, দৃষ্টিভঙ্গি থাকে। তারসাথে মিল রেখে আপনার পোষ্ট তৈরী করুন। ভাল পোষ্ট তৈরী করতে সময় প্রয়োজন হয় একথা যেমন ঠিক তেমনি ভাল ফল পেতে হলে এর বিকল্প নেই এটাই ঠিক।

নিয়ম মেনে চলুনঃ প্রতিটি ব্লগ নির্দিস্ট কিছু নিয়ম মেনে চলে। তারসাথে মানানসই না হলে ব্লগের মালিক সেই পোষ্ট প্রকাশ নাও করতে পারেন। বিশেষ বিষয়, পোষ্টের নির্দিস্ট মাপ, নির্দিস্ট ফন্ট সবকিছুই এক্ষেত্রে গুরুত্বপুর্ন। এগুলি না মানলে সেটা প্রকাশ করা হবে না এটাই স্বাভাবিক।

ব্যবসায়িক প্রচার করবেন নাঃ গেষ্ট ব্লগ পোষ্ট লেখার মুল উদ্দেশ্য সেই ব্লগের উন্নতি করা। তাকে নিচের ব্যবসার প্রচার, কিছুর বিক্রির চেষ্টা ইত্যাদি কাজে ব্যবহার করবেন না। সেখানে বিজ্ঞাপন দিতে চাইলে তাদের সাথে বিজ্ঞাপনদাতা হিসেবে যোগাযোগ করুন।

এককথায়, গেষ্ট ব্লগ পোষ্টের মুল উদ্দেশ্য নিজের উপস্থিতি তুলে ধরা। সরাসরি ব্যবসা করা না।

কাজের হিসেব রাখুনঃ নিয়মিতভাবে বিভিন্ন যায়গায় ব্লগপোষ্ট দেয়ার ফলে একসময় সহজেই হিসেবে গড়মিল হতে পারে। একই পোষ্ট একাধিক ব্লগে চলে যেতে পারে। প্রতিটি পোষ্ট, ব্লগের তথ্য পৃথকভাবে কোথাও লিখে রাখুন। এরফলে কোথায় ভাল ফল পেয়েছেন সেটা জানাও সহজ হবে।

কমেন্টের উত্তর দিনঃ ব্লগপোষ্টে ভিজিটর নানা ধরনের মন্তব্য লিখতে পারেন। সেগুলি নিয়মিত দেখুন এবং উত্তর দিন। ব্লগের মুল উদ্দেশ্যই হচ্ছে ভিজিটরের সাথে সরাসরি যোগাযোগ রক্ষা করা। বাস্তবে দেখা যায় কোন ব্লগার যদি নিজের পোষ্টে কমেন্টের উত্তর না দেন তাহলে তার পোষ্ট প্রকাশ করা হয় না।

ব্লগের মালিকের সাথে যোগাযোগ রাখুনঃ কোন ব্লগের সাথে যোগাযোগ না রেখে সেখানে নিয়মিত ব্লগপোষ্ট প্রকাশ হবে আশা করতে পারেন না। আপনি গেষ্ট ব্লগপোষ্টের মাধ্যমে যোগাযোগ বাড়াতে চান, নিজের ব্লগে বেশি ভিজিটর আশা করেন। বিভিন্ন ব্লগের সাথে নিয়মিত যোগাযোগ রেখে একাজ সহজ করতে পারেন।
যোগাযোগ রাখার ধরন একেকজনের একেকরকম। কারো কারো ক্ষেত্রে ব্লগে মন্তব্য লেখা যথেষ্ট, কেউ ইমেইল বা অন্য যোগাযোগ পছন্দ করেন। সম্পর্ক ব্যক্তিগত না হয়ে পেশাদারী হওয়াই ভাল।

কিভাবে কোন ব্লগের সাথে যোগাযোগ করবেন সেবিষয়ে নির্দিস্ট নিয়ম নেই। এজন্য অনেকের সরাসরি নির্দেশনা দেয়া থাকে, অনেকে সেটা করেন না। সেক্ষেত্রে তাদের যোগাযোগের মাধ্যম ব্যবহার করে নিজের আগ্রহের কথা জানাতে পারেন।

Income Learning Methods- ব্লগের বিষয়ে যদি আগ্রহ থাকে, তাহলে
ব্লগের বিষয়ের সাথে মানানসই ব্লগপোষ্ট, নিজের ছবি, পরিচিতি ইত্যাদি সহ ইমেইল করে পাঠিয়ে দিতে পারেন। জানিয়ে রাখা ভাল, কোন কোন ব্লগে লেখার জন্য টাকা পাওয়া যায়। Income Learning Methods-  ব্লগে সেব্যবস্থা নেই।







পোস্ট লেখক:

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না। তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে! কারণ একটা ভাল মন্তব্য লেখক কে ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !


0 comments:

URS mytrafficvalue
ILM
The Most Popular Traffic Exchange
MX.WORLD