ফ্রিল্যান্সিং বিষয়ে কিছু নিয়ম জেনে নেই ......

পোস্ট  বার দেখা হয়েছে
ফ্রিল্যান্সিং বিষয়ে পরামর্শের অভাব নেই সমস্যা হচ্ছে সব পরামর্শ মেনে সফলতার দেখা পাওয়া যায় না তাত্ত্বিকভাবে ভাল হওয়ার নিয়ম এবং বাস্তবে ভাল করার মধ্যে বড় ধরনের পার্থক্য পাওয়া যায় এখানে সরল কিছু নিয়ম তুলে ধরা হচ্ছে এগুলি অনুসরন করে নিশ্চিত সাফল্য পেতে পারেন

1.    ফ্রিল্যান্সিং বাজারে কিসের চাহিদা বেশি খোজ করবেন না, কোন কাজ করলে বেশি আয় করা যায় কিংবা কোন কাজ বেশি পাওয়া যায় এই দৃষ্টিতে ফ্রিল্যান্সিং দেখবেন না। আপনি নিজে যেকাজে দক্ষ, যেকাজ পছন্দ করেন,সেকাজে মনোনিবেশ করুন।
2.    একেবারে নিচ থেকে শুরু করুন যেকাজ থেকে বেশি আয় হয় সেকাজের চেয়ে যেকাজ সহজ এবং কম টাকায় করা সম্ভব সেকাজ দিয়ে শুরু করুন। অভিজ্ঞতা বাড়লে একসময় বড় কাজের দিকে যেতে পাতে পারেন। অথবা কম টাকার ছোট কাজ করেও বেশি টাকার বড় কাজের থেকে বেশি আয় করতে পারেন।
3.    স্থানিয় কাজের যোগাযোগ ঠিক রাখুন অনলাইনে যে কাজ করবেন স্থানীয়ভাবে সেই কাজ করুন। স্থানিয়ভাবে কাজের সময় সামনাসামনি ক্লায়েন্টের সাথে আলাপের সুযোগ থাকে, তার বক্তব্য জানার সুযোগ তৈরী হয়। নিজের ভুল-ত্রুটি দুর করার জন্য বিষয়টি গুরুত্বপুর্ন।


4.    নিজের জীবন বৃত্তান্ত প্রয়োজন নেই অনেকেই বলে থাকেন নিজের পরিচিতি খুব ভালভাবে তুলে ধরা প্রয়োজন। বাস্তবে দেখা যায় অনেক ক্লায়েন্টই সেগুলি দেখার জন্য সময় ব্যয় করেন না। তারা কিছু কাজের উদাহরন দেখেই সন্তুষ্ট থাকেন।
5.    সামান্য খরচ করে কাজ সহজ করতে পারেন আপনার চারিদিকে অনেকেই একেবারে সামান্য টাকায় আপনার কাজে সহযোগিতা করতে তৈরী হয়ে আছে। তাদেরকে যতটা সম্ভব কাজে লাগান। এক পর্যায়ে তারা কাজ পেতেও সহযোগিতা করতে পারেন।
6.    অন্যের নিয়ম আপনার জন্য প্রযোজ্য নাও হতে পারে ইন্টারনেটে ক্রমাগত বিজ্ঞাপন দেখে থাকবেন কে কত সহজে ধনী হয়েছে। হয় সেটা সত্যি। আপনার ক্ষেত্রে সেটা নাও হতে পারে। দ্রুত টাকা অর্জনের সহজ পদ্ধতির কথা শূনে কাউকে অনুকরন করবেন না।
7.    প্রতিযোগিতায় নিজের অবস্থান নিয়ে ভাববেন নাবিপুল সংখ্যক ফ্রিলান্সার হয়ত আসলেই আপনার চেয়ে দক্ষ। এ কথা মনে করলে প্রতিযোগিতায় আপনার টেকার কথা না। বাস্তবে খোজ করলে দেখা যাবে আপনার চেয়ে কম দক্ষতা নিয়েও অনেকে ভাল করছেন। অন্যের সাথে তুলনা না করে নিজেকে কিভাবে আরো দক্ষ করা যায় সেকথা ভাবুন।

ফ্রিল্যান্সিংকে সরলভাবে দেখুন। আপনার দক্ষতা এবং আন্তরিকতা অন্য সমস্ত সমস্যা দুর করে সফলতা এনে দিতে পারে।








পোস্ট লেখক:

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না। তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে! কারণ একটা ভাল মন্তব্য লেখক কে ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !


1 comments:

URS mytrafficvalue
ILM
The Most Popular Traffic Exchange
MX.WORLD