অনলাইন বিজ্ঞাপন নেটওয়ার্ক চিতিকার কিছু সুবিদা উল্লেখ করলাম ।

পোস্ট  বার দেখা হয়েছে
অনেকেই ব্লগ বা ওয়েবসাইট তৈরী করেন গুগলের এডসেন্স থেকে আয় করার কথা ভেবে। সকলের পক্ষে এডসেন্স এর অনুমোদন পাওয়া সম্ভব হয় না বিবিধ কারনে। স্বাভাবিকভাবেই ভাবতে হয়, এর বিকল্প কি।
চিতিকা নামের একই ধরনের ব্যবস্থা কয়েক বছর ধরে একই ধরনের ব্যবসার চেষ্টা করে যাচ্ছে। তাদের দেয়া তথ্য অনুযায়ী নিজেদের সাইটে চিতিকা বিজ্ঞাপন ব্যবহার করছেন ২৫ লক্ষের বেশি মানুষ। তারপরও এডসেন্স এর তুলনা এই একেবারেই কম। তাদের পরিচিতও কম।

এই অবস্থান পাল্টানোর জন্য বড় ধরনের পদক্ষেপ নিয়েছে তারা। জনপ্রিয় সার্চ ইঞ্জিন ইয়াহুর সাথে একসাথে কাজ করার চুক্তি করা হয়েছে।
বিষয়টি কি পরিবর্তণ আনতে পারে জানার জন্য বিজ্ঞাপন নেটওয়ার্কের সাথে সার্চ ইঞ্জিনের সম্পর্ক বিষয়ে কিছূ ধারনা প্রয়োজন। গুগল একইসাথে সার্চ ইঞ্জিন এবং এডসেন্স পরিচালনা করে। যারা বিজ্ঞাপন দেন তাদের চাহিদা অনুযায়ী নির্দিষ্ট ধরনের ভিজিটরকে নির্দিস্ট সাইটে পাঠানোর ব্যবস্থা করে। এরফলে ব্যবসায়ীরা উপকৃত হন এবং সেখানে বিজ্ঞাপন দেন।
যারা তাদের সাইটে এডসেন্স ব্যবহার করেন তারা নির্দিষ্ট বিষয়ের সাথে মানানসই বিজ্ঞাপন পান। ফলে সেখানে ক্লিক করলে তাদের আয় বৃদ্ধির সুযোগ তৈরী হয়। এতে একদিকে বেশি বিজ্ঞাপনদাতা বিজ্ঞাপন দেন অন্যদিকে বেশি সংখ্যক মানুষ তাদের সাইটে বিজ্ঞাপন কোড ব্যবহার করেন। অন্যকথায় পাবলিশারে পরিনত হন।
এসময়ের শীর্ষ সার্চ ইঞ্জিন ইয়াহুর জন্যও বিষয়টি গুরুত্বপুর্ন। কোম্পানীটি বিক্রির কথা উঠেছিল একসময়। গুগলের সাথে প্রতিদ্বন্দিতায় সুবিধে করতে পারছে না তারা। সার্চ রেজাল্টের সাথে ব্যবসা যুক্ত করার ফলে স্বাভাবিকভাবেই ব্যবহার বৃদ্ধির সম্ভাবনা তৈরী হবে। অর্থাত যারা আয় করতে চান তারা নিজ উদ্দোগে ইয়াহু ব্যবহারের দিকে যাবেন, বিজ্ঞাপনদাতারা আগ্রহ দেখাবেন।
কম্পিউটার ছাড়াও মোবাইল ফোনে চিতিকা বিজ্ঞাপন দেখানোর বিষয়টিও ক্রমেই জনপ্রিয় হচ্ছে। তাদের তথ্য অনুযায়ী বিজ্ঞাপনের ৬৯ ভাগ কম্পিউটারে এবং ৩১ ভাগ মোবাইল ফোনে দেখানো হচ্ছে।
চিতিকার পাবলিশার হওয়া সহজ। তাদের সাইটে গিয়ে ফরম পুরন করে সদস্য হওয়ার জন্য আবেদন করতে হয়। তারা অনুমোদন দিলে তাদের সাইট থেকে কোড কপি করে নিজের ব্লগে/ওয়েবসাইটে পেষ্ট করে দিতে হয়। এরফলে সেখানে তাদের বিজ্ঞাপন দেখা যাবে। কোন ভিজিটর যখন সেই বিজ্ঞাপনে ক্লিক করবেন তখন ব্লগের নামে টাকা জমা হবে।

আরেকটি কথা চিতিকা সবচেয়ে বেশি টাকা দেয় অ্যামেরিকা-ক্যানাডা থেকে বিজ্ঞাপনে ক্লিক পরলে।বিজ্ঞাপন থেকে আয়ের লক্ষে সাইট তৈরি করলে তাদেরকে আকৃষ্ট করার মত সাইট তৈরীর দিকে দৃষ্টি দেয়া যেতে পারে।






পোস্ট লেখক:

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না। তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে! কারণ একটা ভাল মন্তব্য লেখক কে ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !


0 comments:

URS mytrafficvalue
ILM
The Most Popular Traffic Exchange
MX.WORLD