ব্লগ বিষয়টি আসলে কি? পর্ব – ১

পোস্ট  বার দেখা হয়েছে
ব্লগ শব্দটির সাথে আমরা সকলেই প্রায় পরিচিত। কিন্তু ব্লগ বিষয়টি আসলে কি? এটা দিয়ে কি করা হয়, এর মূল কাজ কি? এগুলো আমরা অনেকেই জানি না। আমরা যারা জানিনা বা যারা এই বিষয়ে নতুন তাদের জন্য বলছি।  ব্লগ হচ্ছে এক ধরনের ওয়েব সাইট। যার মাধ্যমে আপনি আপনার জ্ঞান, আপনার চিন্তাধারা, আপনার বিষয়বস্তু,  আপনার নিবন্ধ,  আপনার ছবি, আপনার মতামত সহ ইত্যাদি  উল্লেখ  করে নিমেষেই পাঠকদের কাছে পৌঁছে দিতে পারেন। এটাকে একটি অনলাইন ডায়েরি বলতে পারেন। আপনি এবং বিশ্বের সবাই  আপনার ডায়েরি দেখতে পারেন, যাহারা চান বা যখন যারা অনুসন্ধান করেন।

কি কি ধরনের বিষয় নিয়ে  আপনি আপনার ব্লগ সাজাবেন তা দেখে নিতে পারেনঃ  ব্যাক্তিগত ব্লগ, সামাজিক ব্লগ, ব্যাবসায়িক ব্লগ, নিউজ ব্লগ, ফটো ব্লগ, ভিডিও ব্লগ।



ব্লগিং করার জন্য একটি কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ব্লগিং করার ইচ্ছা থাকতে হবে। আর বাকি যে বিষয়গুলো থাকবে সেগুলু আমরা ব্লগিং শিখতে শিখতে জেনে যাব।

ব্লগিং শুরু করার জন্য একটি বিষয় নির্বাচন করুন, এবং ঐই বিষয়ের উপর ভালো  ধারণা রাখুন। মূলত আপনি যে বিষয়ে লিখতে চান তার উপর দক্ষতা থাকতে হবে।

ইন্টারনেটে অনেক প্লাটফর্ম আছে যেখানে আপনি বিনামূল্যের জন্য আপনার ব্লগ শুরু করতে অথবা ব্যবহার করতে পারেন। এবং এখানে কিছু ব্লগের তালিকা উল্লেখ করা হল।


  1. ·  Blogger.com
  2. ·  WordPress.com
  3. ·  Blog.com
  4. ·  Weebly.com
  5. ·  Webs.com
  6. ·  Wix.com
  7. ·  Typed.com
  8. ·  webnode.com


উপরোক্ত ওয়েবসাইট থেকে আপনি খুব কম সময়ে আপনার ব্লগ তৈরি করুন বিনামূল্যে, শুধু আপনার কুলুঙ্গি একটি বিষয় নির্বাচন করে ব্লগিং শুরু করেন।

কিভাবে ব্লগিং শুরু করবেন,  সেই বিষয়ে পরবর্তীতে আলোচনা করা হবে। আর ব্লগ নিয়ে আমার আগের পোস্ট দেখতে পারেন। পোস্ট-১, পোস্ট-২, পোস্ট-৩,  । এই বিষয়ে কনো মন্তব্য থাকলে জানাতে পারেন।







পোস্ট লেখক:

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না। তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে! কারণ একটা ভাল মন্তব্য লেখক কে ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !


0 comments:

URS mytrafficvalue
ILM
The Most Popular Traffic Exchange
MX.WORLD