ইন্টারনেট সার্চ করার পদ্ধতি: To properly process Internet search

পোস্ট  বার দেখা হয়েছে
যারা ইন্টারনেট ব্যবহার করেন তারা ইন্টারনেট সার্চ করে কিছু খুজে বের করতে পারেন। একবারে সম্ভব না হলে কয়েকবারের চেষ্টায়। সচেতন হলে একবারেই যা খুজতে চান সেটা বের করা সম্ভব। একেবারে নিখুতভাবে। এজন্য ইন্টারনেটে সার্চ করার নিয়মগুলি একবার জেনে নিন।

এখানে উদাহরন হিসেবে জনপ্রিয় ব্রাউজার মোজিলা ফায়ারফক্স ভার্শন 33.0 ব্যবহার করা হচ্ছে। আপনার কম্পিউটারে ইনষ্টল করা না থাকলে ডাউনলোড করে নিতে পারেন তাদের ওয়েবসাইট থেকে।
ফায়ারফক্স চালু করলে মুল স্ক্রিনের মাঝখানে একটি সার্চবক্স পাবেন। ডিফল্ট গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করা হবে। এছাড়া এড্রেসবার, যেখানে ওয়েবপেজের এড্রেস দেখা যায় সেখানে নির্দিস্ট সাইটের এড্রেস টাইপ করতে পারেন, অথবা ডানদিকের ছোট আরেকটি সার্চ বক্স রয়েছে সেখানে টাইপ করে সার্চ করতে পারেন।


আগের দিনের ব্রাউজার থেকে বর্তমানের ব্রাউজারের পার্থক্য হচ্ছে আপনি যদি এড্রেস লেখার যায়গা ভুল এড্রেস টাইপ করেন তাহলে ভুলের মেসেজ না দিয়ে তাকে সার্চ কি-ওয়ার্ড হিসেবে ব্যবহার করে। ফলে এটাও কাজ করে সার্চ বক্সের মতই।

বিভিন্ন সার্চ ইঞ্জিন ব্যবহার: গুগল বিশ্বের ১ নম্বর সার্চ ইঞ্জিন। অধিকাংশ মানুষ এটাই ব্যবহার করেন। আপনাকেও সেটা করতে হবে এমন কথা নেই। কখনো কখনো ইয়াহু বা মাইক্রোসফটের বিং ব্যবহার করতে পারেন। অথবা কোন তথ্যের জন্য সরাসরি উইকিপিডিয়ায় সার্চ করতে পারেন, কিছু কেনার জন্য ই-বে কিংবা আমাজনে সার্চ করতে পারেন। সার্চ করার আগেই সিলেক্ট করে নিতে পারেন আপনি কোথায় সার্চ করবেন।

ডানদিকের সার্চ বক্সের বামের আইকনে  মাউস চেপে ধরুন। সার্চ ইঞ্জিনের একটি লিষ্ট পাবেন। যে সার্চ ইঞ্জিন ব্যবহার করতে চান সেটি সিলেক্ট করুন।

সার্চ কিওয়ার্ড ব্যবহার: বর্তমানে ইংরেজি অথবা বাংলা যে কোন ভাষায় টাইপ করে সার্চ করতে পারেন। সার্চ করার সময় সার্চ ইঞ্জিন প্রয়োজনে অনুবাদ করে নেয়। এছাড়া গুগলে সার্চ করার সময় টাইপ করার সাথেসাথে সে সম্পর্কিত ফল দেখা যায়।
  • যে বিষয়ে সার্চ করতে চান সে বিষয়ে সবচেয়ে কাছাকাছি শব্দকে সার্চ কিওয়ার্ড হিসেবে ব্যবহার করুন।
  • যদি সেই কিওয়ার্ডে খুব বেশি ফল পাওয়া যায়, নির্দিষ্ট ফল পেতে সমস্যা বোধ করেন তাহলে এরসাথে দ্বিতীয় আরেকটি, প্রয়োজনে তৃতীয় কিওয়ার্ড ব্যবহার করুন। বর্তমানে পুরো বাক্য লিখে সার্চ করেও যা খোজ করছেন সেটা পেতে পারেন।
  • কিওয়ার্ড টাইপ করার সময় বানান ভুল করলে ব্রাউজার নিজেই সঠিক বানানের পরামর্শ দেয়। সেদিকে দৃষ্টি রাখুন।
  • একটি শব্দ টাইপ করার পর তারসাথে সম্পর্কিত অন্য শব্দ যোগ করে পরামর্শ দেয়। প্রয়োজনে সেখান থেকে সিলেক্ট করুন।
  • একবার সার্চ করার পর রেজাল্ট পেজের নিচের দিকে কাছাকাছি বিষয়ের একটি তালিকা পাওয়া যায়। প্রয়োজনে এখান থেকে আরো অর্থবোধক বিষয় সিলেক্ট করুন।


সার্চ রেজাল্ট ব্যবহার: সার্চবক্সে কিওয়ার্ড লিখে এন্টার চাপ দিলে খুবই সম্ভাবনা সেই বিষয়ে বহু ফল দেখা যাবে। যেমন উদাহরনে income learning methods লিখে সার্চ করে ১০ পৃষ্ঠা সার্চ ফল পাওয়া গেছে। এদের যে কোনটিতে ক্লিক করে সেই সাইটে যেতে পারেন। তবে ক্লিক করার আগে ভালভাবে তথ্যগুলি দেখে নিন।

সার্চ করে কি কি পাওয়া যায়: সার্চ করে আপনি কোন ওয়েবসাইটের ঠিকানা পাবেন এটাই স্বাভাবিক। কিন্তু আপনি হয়ত কোন বিষয়ের ছবি পেতে চান। কিংবা কোন ক্যামেরার মডেল খোজ করে সেটা অনলাইনে কিনতে চান। অথবা নির্দিস্ট বিষয়ে শুধুমাত্র সবশেষ খবর জানতে চান।
এই বিষয়গুলি সিলেক্ট করবেন স্ক্রিনের উপরদিকের মেনু থেকে। এরপরই Images লেখা অংশে ক্লিক করুন, শুধুমাত্র সেই বিষয়ের ছবিগুলি দেখা যাবে। কোন একটি ইমেজ থেকে ঠিক তার কাছাকাছি অন্য ইমেজ পাওয়ার জন্য সেখানে মাউস পয়েন্টার আনুন এবং প্রিভিউ এর ওপর Similar Images লিংকে ক্লিক করুন।

একইভাবে Videos ক্লিক করে ভিডিও, News ক্লিক করে খবর এবং Shopping ক্লিক করে অনলাইনে কেনার জন্য দোকানের সাইট পাবেন কিংবা কোনকিছুর দাম জানতে পারেন।

সর্বশেষ তথ্য পাওয়ার জন্য সময় উল্লেখ করে দিতে পারেন উপরদিকের Search tools  থেকে। Search tools  থেকে ২৪ ঘন্টা, ১ সপ্তাহ, ১ মাস এভাবে ভাগ করে নির্দিস্ট সময়ের তথ্য পেতে পারেন। এমনকি সরাসরি আপডেট হওয়ার তথ্য দেখতে পাবেন।


এতক্ষনে নিশ্চয়ই বুঝে গেছেন কিভাবে ইন্টারনেটে সার্চ করে নির্দিস্ট কিছু পেতে হয়।






পোস্ট লেখক:

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না। তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে! কারণ একটা ভাল মন্তব্য লেখক কে ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !


0 comments:

URS mytrafficvalue
ILM
The Most Popular Traffic Exchange
MX.WORLD