কিভাবে আপনার ব্লগ, ব্লগারে অনপেজ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, Permalink ব্যবহার করবেন ?

পোস্ট  বার দেখা হয়েছে
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য দুধরনের কাজ করতে হয়। একটি হচ্ছে নানাভাবে সাইটের প্রচার করা, অপরটি সাইট এমনভাবে তৈরী করা যেন সার্চ ইঞ্জিন সহজে খুজে পায়। যে কিওয়ার্ড ব্যবহার করে সাইটকে  প্রাধান্য দিতে চান সেগুলি সঠিকভাবে সঠিক যায়গায় ব্যবহার করা।

পারমালিংক(Permalink) এজন্য গুরুত্বপুর্ন একটি বিষয়। একে নির্দিস্ট ফোল্ডারে রাখা নির্দিস্ট ফাইলের নামের সাথে তুলনা করতে পারেন। ব্লগে (blog) যখন কোন পোষ্ট পাবলিশ করা হয় তখন সেটা যে নামে সেভ হয়। এখানে কিওয়ার্ড ব্যবহার করলে সার্চ ইঞ্জিন সহজে পোষ্টটি খুজে পায়।

গত কয়েক বছর আগেও পারমালিংকের(Permalink) জন্য ব্লগারে নির্দিস্ট ব্যবস্থা ছিল না। সাধারনভাবে পোষ্ট টাইটেলকে এজন্য ব্যবহার করা  হলেও অনেক সময় সেখানে পোষ্টের জন্য একটি সংখ্যা সেভ হয়। বিশেষ করে বাংলা টাইটেলের ক্ষেত্রে।

আগে ব্লগারে পারমালিংক(Permalink) ব্যবহারের(use) পদ্ধতি ছিল বেশ জটিল। দুই ধাপে কোড লিখতে হত। ব্লগার (blogger) নতুন ব্যবস্থায় সরাসরি পারমালিংক(Permalink) পরিবর্তনের সুযোগ আনা হয়েছে।

যেভাবে ব্যবহার করবেনঃ-
  1. নতুন পোষ্ট তৈরী করুন।
  2. পোষ্ট বডির ডানদিকে Links নামে আইকনে ক্লিক করুন।
  3. কাষ্টম অপশন সিলেক্ট করুন এবং পারমালিংক টাইপ করে দিন।

পারমালিংকে সব ধরনের অক্ষর ব্যবহার করা যায় না। সাধারন নিয়ম হচ্ছে যে কিওয়ার্ডগুলি ব্যবহার করবেন সেগুলিকে ড্যাস (-) দিয়ে পৃথক করে পাশাপাশি লেখা।



বিকল্প আরেকটি পদ্ধতি ব্যবহার করতে পারেন পারমালিংকের জন্য।
  • পছন্দের শব্দগুলি পরপর লিখে টাইটেল হিসেবে ব্যবহার করুন।
  • পোষ্ট পাবলিশ করুন।
  • পোষ্ট এডিট করে বাংলা টাইটেল লিখে দিন।


এরসাথে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের অন্যান্য নিয়মগুলি ব্যবহার করুন। সার্চ ইঞ্জিনের স্পাইডার ব্লগের প্রতিটি পোষ্ট স্ক্রল করে। যে কিওয়ার্ডগুলি গুরুত্বপুর্ন সেগুলি পোষ্টের ভেতরে একাধিকবার ব্যবহার করুন। টাইটেল লেখার সময় সবচেয়ে গুরুত্বপুর্ন কিওয়ার্ড সামনের দিকে, তারচেয়ে কম গুরুত্বপুর্ন কিওয়ার্ড পরের দিকে ব্যবহার করুন। টাইটেল বিভিন্নভাবে ব্যবহারে কি ফল পাওয়া যায় দেখে নিতে পারেন। 
সাইটের স্ট্যাটিসটিকস দেখে জেনে নিন কোন কিওয়ার্ড কতটা ব্যবহার হচ্ছে। সেগুলির ওপর বেশি গুরুত্ব দিন।






পোস্ট লেখক:

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না। তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে! কারণ একটা ভাল মন্তব্য লেখক কে ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !


0 comments:

The Most Popular Traffic Exchange

Powered by APSense Business Network