এন্ড্রয়েড সফটঅয়্যার তৈরী করে আয় করুন

পোস্ট  বার দেখা হয়েছে
এন্ড্রয়েড অত্যন্ত দ্রুতবর্ধনশীল অপারেটিং সিষ্টেম। মোবাইল ফোন, ট্যাবলেট, ই-বুক রিডার  থেকে শুরু করে আগামীদিনের  স্মার্টটিভি,  সেটটপ  প্লেয়ারে  এর  ব্যবহার  হবে  এটা  নিশ্চিত।   আপনি সফটঅয়্যার তৈরীকে পেশা হিসেবে নিতে পারেন। স্মার্টফোন কিংবা ট্যাবলেটের সফটঅয়্যার সুবিধে হচ্ছে বিক্রির দায়িত্ব আপনাকে নিতে হয় না।  তাদের ওয়েবসাইট থেকে বিক্রি হয় এবং সেই টাকার ভাগ পাওয়া যায়।  অনুমোদনের জন্য মাসের পর মাস অপেক্ষা করতে হয় না।



এন্ড্রয়েড সফটঅয়্যার সম্পর্কে দুকথা বলা প্রয়োজন।  অপারেটিং সিষ্টেম হিসেবে এন্ড্রয়েড তৈরী করেন এন্ডি রুবিন।  ২০০৫ সালে গুগল একে কিনে নেয় মুলত এপলের সাথে প্রতিযোগিতা করতে, এন্ডি রুবিনকে মোবাইল বিভাগের প্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়।  এই সময়ে এন্ড্রয়েড কম্পিউটারে ব্যবহারযোগ্য অপারেটিং সিষ্টেমে পরিনত হয়েছে।  এর ভিত্তি হচ্ছে লিনাক্স এবং ওরাকলের জাভা। এই সফটঅয়্যারদুটির মত এন্ড্রয়েডও ওপেন সোর্স সফটঅয়্যার। ব্যবহারের জন্য টাকা দিতে হয় না।

আপনি সফটঅয়্যার তৈরী করবেন,তাদের কাছে আপলোড করবেন (কিছু টাকা দিতে হয়), বিক্রি হলে কমিশন পাবেন।

এন্ড্রয়েড সফটঅয়্যার তৈরীর জন্য আপনার ৩টি সফটঅয়্যার টুল প্রয়োজন হবে। জাভা, একলিপস এবং এন্ড্রয়েড।

জাভা: জাভা ষ্ট্রান্ডার্ড এডিসন (জাভা এসই) সফটঅয়্যারের মধ্যে জাভা প্রোগ্রামিং এর মুল সবকিছুই পাবেন। এটা ডাউনলোড করবেন ওরাকলের ওয়েবসাইট থেকে।

তাদের সাইটে গিয়ে ডাউনলোড লিংকে ক্লিক করুন। জাভা ডেভেলপমেন্ট কিট ডাউনলোড হবে।
(জাভা প্লাটফর্ম,এন্টারপ্রাইজ এডিশন,জাভা এফএক্স কিংবা নেটবিন সহ জাভা ডাউনলোড করবেন না।)

একলিপস: একলিপস হচ্ছে ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট (আইডিই)। এটা এক ধরনের সফটঅয়্যার যার মাধ্যমে সহজে প্রোগ্রামিং কোড লেখা যায়,পরীক্ষা করা যায়। আপনি অন্য টেক্সট এডিটর ব্যবহার করে কোড লিখতে পারেন,সেক্ষেত্রে সেটা পরীক্ষা করার জন্য একলিপস ব্যবহার করতে হবে। আর এখানে সব কাজই করা যায়। বর্তমান এন্ড্রয়েডের জন্য গ্যালিলিও ভার্শন প্রয়োজন হয় (হেলিওস নামে আরেকটি ভার্শন আছে,সেটা ব্যবহার করা যাবে না)একলিপস ডাউনলোড করুন এখান থেকে।

এন্ড্রয়েড: এন্ড্রয়েড সফটঅয়্যার ডেভেলপমেন্ট কিট কয়েকটি ফাইল এবং ইউটিলিটির সমষ্টি। সরাসরি একলিপস এর সাথে ব্যবহার করা যায়। এটা ডাউনলোড করা যাবে এন্ড্রয়েড ডেভেলপারস ওয়েব সাইট থেকে।

সফটঅয়্যারগুলি ইনষ্টল করে কনফিগার করার পর আপনি পিসিতে এন্ড্রয়েড সফটঅয়্যার তৈরী শুরু করতে পারেন (লিনাক্স এবং ম্যাকেও কাজ করতে পারেন একই পদ্ধতিতে)।


এন্ড্রয়েড সফটঅয়্যার তৈরী একেবারে সহজ একথা বলা হচ্ছে না। যারা কাজ করেন তারা বছরের পর বছর চেষ্টা করে উন্নতি করেন। হাই লেভেল প্রোগ্রামিং (যেমন জাভা কিংবা এক্সএমএল) এবং সেইসাথে রিচ মিডিয়া ব্যবহারের সময় ইমেজিং,  থ্রিডি রেন্ডারিং,  অডিও প্রসেসিংভিডিও ষ্ট্রিমিংডাটাবেজ ডিজাইন ইত্যাদি ভালভাবে জানা প্রয়োজন।  কাজেই শক করে দুইদিন দেখে শিখে ফেলবেন এটা ধরে নেবেন না।  যদি সত্যিকারের এন্ড্রয়েড প্রোগ্রাম হতে চান তাহলে দীর্ঘদিন পরিশ্রম করার প্রস্তুতি নিন।






পোস্ট লেখক:

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না। তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে! কারণ একটা ভাল মন্তব্য লেখক কে ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !


0 comments:

URS mytrafficvalue
ILM
The Most Popular Traffic Exchange
MX.WORLD