কিভাবে একটি সাইট ভিজিটরদের কাছে প্রিয় হয়ে ওঠে এবং পাশাপাশি আয় বিষয় ও জানবো ।

পোস্ট  বার দেখা হয়েছে
ইন্টারনেট থেকে আয়ের ক্ষেত্রে গুগলের প্রতিদ্বন্দি নেই। মাইক্রোসফট-ইয়াহু-এপল এমনকি ফেসবুকও প্রতিদ্বন্দিতা গড়ে তুলতে পারেনি। আপনি যখন ইন্টারনেট থেকে আয় করতে চান তখন তাদের থেকে কি শিক্ষা নিতে পারেন ?

এধরনের কিছু বিষয়ে আলোকপাত করা হচ্ছে এখানে।প্রথমে আরেকবার দেখে নেয়া যাক ইন্টারনেট থেকে আয় হত ধরনের হতে পারে। আপনি ওয়েবসাইটের মাধ্যমে কোন পন্য বা সেবা বিক্রি করতে পারেন। সেখানে ওয়েবসাইট প্রচারের যায়গা থেকে শুরু করে বিক্রির দোকান পর্যন্ত সবকিছুই। 

আপনি জনপ্রিয় ওয়েবসাইট তৈরী করতে পারেন এবং সেখানে গুগলের এডসেন্স থেকে শুরু করে নানাধরনের বিজ্ঞাপন, এফিলিয়েশন ইত্যাদির মাধ্যমে আয় করতে পারেন।

ফ্রিল্যান্সার হিসেবে কাজ করার সময় ক্লায়েন্টের কাছে নিজেকে তুলে ধরার জন্য ওয়েবসাইট রেখে বেশি কাজ পেতে পারেন।

যাই হোক না কেন, আপনার প্রয়োজন এমন সাইট যা ভিজিটর পছন্দ করবেন। সেখানে বেশি বেশি আকর্ষনীয় বিষয় রাখবেন। বেশি বিজ্ঞাপন রাখবেন।

এবিষয়ে গুগলের উদাহরন একবার দেখে নিন।  গুগলের সবচেয়ে বড় আয় বিজ্ঞাপন থেকে। এজন্য সবচেয়ে বেশি ব্যবহৃত হয় গুগলের হোম পেজ। সেখানে ঢুকলে আপনি কি দেখতে পান ?
শুধুমাত্র একটি সার্চ বক্স। বেশি বিজ্ঞাপন মানে বেশি আয় একথা ভাবলে গুগল এখানে বিজ্ঞাপন রাথক, কিন্তু এখানে সার্চবক্স ছাড়া কিছুই নেই। কারন, গুগল ভিজিটরের আস্থা আশা করে। শুরুতেই তারকাছে ব্যবসার কথা বলে না।

কাজেই গুগল থেকে আপনার প্রথম শিক্ষা, ক্রেতা, ক্লায়েন্ট যাই বলুন না কেন, তার উপকারের বিষয়টিকে প্রাধান্য দিন। তিনি উপকৃত হলে তবেই আপনি ব্যবসার সুযোগ পাবেন।

গুগলের লোগোর দিকে কি লক্ষ করেছেন ? কিছুদিন পরপর সেটা বদল করা হয়। বিশেষ দিন উপলক্ষে, বিশেষ ঘটনা উপলক্ষে তারসাথে মিল রেখে এই পরিবর্তণ করা হয়।

এ থেকে শিখুন, আপনার সাইটে প্রতিনিয়ত পরিবর্তন আনতে হবে। ভিজিটর বর্তমান বিষয়ে আগ্রহি। তাকে আস্বস্ত করুন আপনি সবসময় সাইটে নতুন কিছু করছেন। অনেক ভিজিটর একই সাইটে একাধিকবার ভিজিট করেন। প্রতিবার সেখানে নতুন কিছু রাখার চেষ্টা করুন। অন্তত দিনে একবার সাইট আপডেট করুন।

গুগল সবচেয়ে জনপ্রিয় কারন এর সাহায্যে যেভাবে প্রয়োজন সেভাবে তথ্য খুজে পাওয়া যায়। এই মুহুর্তের ঘটনা কিংবা ১ সপ্তাহের ঘটনা অথবা শুধু ছবি, শুধু ভিডিও এমনকি ছবির ক্ষেত্রে নির্দিষ্ট রঙের ছবি কিংবা নির্দিষ্ট মাপের ছবি পর্যন্ত সার্চ করার সুযোগ রয়েছে।

কাজেই গুগলের কাছ থেকে আপনার শিক্ষা, সাইটকে এমন রাখুন যেন ভিজিটর যা চান সেটাই সহজে খুজে পেতে পারেন। সাইটের মধ্যে সার্চ বক্স রাখুন, ইনডেক্স পেজ রাখুন, সেখানে এক ধরনের বিষয়গুলির লিংক রাখুন, এক ধরনের বিষয়গুলির জন্য ট্যাগ ব্যবহার করুন, যে কোন পৃষ্ঠায় যাওয়ার জন্য পেজ নাম্বার রাখুন।


সাধারনভাবে ভিজিটর হয়ত এগুলি আছে কি-না সে প্রশ্ন করেন না, কিন্তু থাকলে ব্যবহার করেন। এভাবেই একটি সাইট ভিজিটরের প্রিয় হয়ে ওঠে।






পোস্ট লেখক:

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না। তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে! কারণ একটা ভাল মন্তব্য লেখক কে ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !


0 comments:

Social Media Exchange Website - Likenation
The Most Popular Traffic Exchange

Powered by APSense Business Network