কম্পিউটার বিষয়ক পেশা : আপনি কি কাজ করতে চান ?

পোস্ট  বার দেখা হয়েছে
কোন থ্রিডি এনিমেটেড মুভি দেখে কি মনে হয়েছে আপনি এনিমেটর হবেন ? কিংবা থ্রিডি গেম দেখে গেম প্রোগ্রামার ? কিংবা কারো প্রোগ্রামিং এ সাফল্যের কথা শুনে প্রোগ্রামার। অথবা কম্পিউটার সংক্রান্ত কোন কাজে কেউ সফল হয়েছেন শুনে সেই কাজ করার ইচ্ছে ?

বিষয়টা এতটাই স্বাভাবিক যে অন্যদের মত আপনারও মনে হতেই পার। সম্ভব হলে কম্পিউটারে সেই সফটঅয়্যার ইনষ্টল করলেন, বিভিন্ন যায়গায় টিউটোরিয়াল খোজ করলেন। স্বাভাবিকভাবেই কোন কাজ সহজে হয়না, সেকারনে পরে করব বলে অপেক্ষা করলেন।
এর ফল কি হতে পারে সেটা আপনি নিজেই এখন বুজতে পারবেন আমার মনে হয় । একটা উদারন দিচ্ছি , আপনি আজকের পরা যদি কাল কে পরবেন বলে আজ রেখে দিলেন, কাল যখন আসে তখন আবার কাল বলে রেখে দেই, এতে দেখা যায় কাল আর আসেনা । এই ক্ষেত্রে এমন টা কখনও করবেন না । তা হলে আপনি কাজ আর শিখতে পারবেন না । 

যা করতে চান সে সম্পর্কে জেনে নিনআপনি প্রোগ্রামার হতে চান এতে দোষের কিছু নেই। আপনি কি জানেন প্রোগ্রামার বলতে আসলে কি বুঝায় ? অনেকেরই ধারনা নেই আসলে প্রোগ্রামারকে কি করতে হয়। সকলেরই আগ্রহ ভিজুয়াল ডিজাইনার ব্যবহার এমনকিছু করবেন যা অন্যদের চমকে দেবে। বাস্তবে সেটা কখনো হয়না। প্রোগ্রামার হিসেবে সুনাম পাওয়ার জন্য আপনাকে কোড ব্যবহার শিখতে হবে (যে প্রোগ্রামিং ভাষাই হোক)। একমাত্র কোড ব্যবহার করেই আপনি নতুন কিছু তৈরী করতে পারেন। গ্রাফিক ডিজাইন শেখার সময় অনেকেই খোজ করেন কোন প্লাগইন ব্যবহার করে চমক লাগানো যায়। বাস্তবে প্লাগ-ইন ছাড়া আপনি কত ভালভাবে কাজ করতে পারেন সেটাই দক্ষতার পরিচয় বহন করে। যা-ই শিখতে চান না কেন, সেজন্য কতদুর জানা প্রয়োজন সেটা খোজ নিন।

আপনার পক্ষে সম্ভব কিনা জানুন:আপনি থ্রিডি গেম তৈরী করতে চান। আপনি কি সংশ্লিষ্ট বিষয়ে পড়াশোনা করেছেন ? থ্রিডি গেম তৈরীর জন্য থ্রিডি জানা মোটেই গুরুত্বপুর্ন না, গুরুত্বপুর্ন হচ্ছে খুবই উচু পর্যায়ের অংক জানা। আপনার যদি অংকে পড়াশোনা না থাকে তাহলে ভাল থ্রিডি গেম প্রোগ্রামার হওয়ার চিন্তা বাদ দিন। আপনি হয়ত অন্য প্রোগ্রামিং-এ ভাল করবেন। সেটা জানার চেষ্টা করুন।

যাকিছু প্রয়োজন সেটা আছে কিনা যাচাই করুন:যে কোন কাজের জন্য বেশকিছু বিষয় প্রয়োজন। সেই বিষয়ে জ্ঞান, কাজের জন্য যন্ত্রপাতি, অর্থ, কখনো কখনো অন্যদের সহযোগিতা। এদের যে কোনটির কারনে আপনার কাজ নাও হতে পারে। যা করবেন তার প্রয়োজনীয় সবকিছু আপনি পাবেন কিনা সেটা নিশ্চিত হয়ে নিন। দুঃখজনক হলেও এটা সত্য, অনেকসময় অন্যের সহযোগিতা না পাওয়ায় আপনার স্বপ্নপুরন নাও হতে পারে। মাঝপথে স্বপ্নভংগ হওয়ার চেয়ে আগেই বিরত থাকা ভাল।

কেউই সব বিষয়ে বিশেষজ্ঞ হয় না:আপনি এমন ভিন্ন ভিন্ন কিছু বিষয় নিয়ে কাজ করবেন ঠিক করলেন যার জন্য আপনাকে ভিন্ন ভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ হতে হয়। এক কাজের সাথে আরেক কাজের বিরোধ থাকার সম্ভাবনা আছে কিনা যাচাই করে নিন। কেউই সব বিষয়ে বিশেষজ্ঞ হয় না। সব বিষয়ে একটু একটু করে না জেনে বরং নির্দিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ হওয়ার চেষ্টা করুন।

কিছু কাজ করুন  কিছু বাদ দিন:আপনি কি করবেন সেকাজের তালিকা অনেক লম্বা। বিশ্বাস না হয় কাগজে লিখে দেখুন। পরিকল্পনার জন্য সেটা খুবই গুরুত্বপুর্ন। এবারে লিষ্ট থেকে এদেরকে গুরুত্ব অনুযায়ী সাজান। যে কাজ করবেনই করবেন সেটা ১ নম্বরে, তারপরের কাজ ২ নম্বরে এভাবে। যে কয়টি কাজ করা সম্ভব সেগুলি রাখুন, বাকিগুলি কেটে দিন, সফটঅয়্যার থাকলে ফেলে দিন এবং মাথা থেকে বিদেয় করুন। যতক্ষন মাথায় থাকবে ততক্ষন অন্য কাজের ক্ষতি করবে। নিজেকে বলুন, আমি ঠিক করেছি অমুক কাজ করব না।

ইতিহাসে বহু ব্যক্তি জীবনে পথ পরিবর্তন করে সফল হয়েছেন। গ্যালীলিও ডাক্তার না হয়ে বিজ্ঞানী হয়েছেন, লু সুন ডাক্তার না হয়ে লেখক হয়েছেন। আপনার পক্ষেও সম্ভব সময় শেষ হওয়ার আগেই নিজের জন্য সঠিক বিষয় বেছে নেয়া।







পোস্ট লেখক:

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না। তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে! কারণ একটা ভাল মন্তব্য লেখক কে ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !


1 comments:

URS mytrafficvalue
ILM
The Most Popular Traffic Exchange
MX.WORLD