ব্লগ থেকে কি সত্যি আয় করা যায় ?

পোস্ট  বার দেখা হয়েছে
ইন্টারনেটে আয় বিষয়ে আলোচনার মুলত দুটি অংশ। অনলাইন ফ্রিল্যান্সিং এবং ব্লগ তৈরী করে সেখান থেকে আয়। ব্লগ থেকে আয় সম্পর্কে সবসময়ই বলা হয় এভাবে আয় তুলনামুলক সহজ (ফ্রিল্যান্সারের মত কোন বিশেষ বিষয়ে পারদর্শী হতে হয় না) এবং এই আয়ের পরিমান বিপুল। অনেকে বলেন বছরে লক্ষ ডলার।
যাদের এই কাজের সাথে তেমন পরিচিতি নেই তাদের নিয়মিত কিছু প্রশ্ন থাকে।
ব্লগিং থেকে আয় করে কি চলা যায় ?
যারা ব্লগ থেকে আয় করেন তাদের সংখ্যা কি একেবারে সামান্য ?
শুধুমাত্র ব্লগ থেকে টাকা আয় বিষয়ক ব্লগ করে কি টাকা আয় করা যায় ?

এককথায় উত্তর দিলে বলতে হয়, যায়। সাথে এ কথাও উল্লেখ করা প্রয়োজন, এই বিষয়ে অনেক বিভ্রান্তিকর বক্তব্য পেতে পারেন।ব্লগিং শুরু করে সেখান থেকে লক্ষ ডলার আসতে শুরু করবে এ কথা ধরে না নেয়াই ভাল। কিছুটা বাস্তবমুখি দৃষ্টিতে দেখলে ব্লগিং লাভজনক ব্যবসা।

ওপরের প্রশ্নগুলির উত্তর পেতে পারেন এখান থেকে

 ব্লগ থেকে আয় করা সম্ভব ?
আয়ের জন্য ব্লগ ব্যবহার করলে শুরুতে আয়ের পরিমান সামান্য। সামান্য কয়েক ডলার। সময়ের সাথেসাথে এই পরিমান বাড়তে থাকে। একসময় পার্টটাইম আয়কে ছাড়িয়ে যেতে পারে, একসময় নিয়মিত আয়কেও।কতটা সময় লাগতে পারে ধারনা পেতে পারেন অন্যদের অভিজ্ঞতা থেকে। দুবছল পর থেকে আয় বাড়তে শুরু করে। পুরোপুরি এর ওপর নির্ভর করতে ৫ বছর থেকে আরো বেশি সময় লাগতে পারে।
সাথে একথা মনে রাখা জরুরী, যদি এখন শুরু করেন তাহলে ৫ বছর পর, যদি ১ বছর পর শুরু করেন তাহলে ৬ বছর পর ফল পাবেন।আপনাকে ৫ বছর অপেক্ষা করতে হবে এমন কথা নেই। কেউ কেউ দ্রুত যথেষ্ট পরিমান আয় পেতে শুরু করেছেন এমন উদাহরনও কম নেই।

আয়ের নির্দিস্ট বিষয় নেই ?
অনেকে ধরে নেন ইন্টারনেটে আয় বিষয়ক ব্লগ লিখলে দ্রুত আয়ের পথে যাওয়া যায়। যারা ব্লগিং থেকে ভাল আয় করছেন তাদের উদাহরন সেকথা সমর্থন করে না। যে কোন বিষয় নিয়েই ব্লগ জনপ্রিয় হতে পারে এবং সেখান থেকে পথেষ্ট আয় আসতে পারে।কয়েকটি সফল ব্লগের বিষয়গুলি দেখে নিন, খাবার বিষয়ক ব্লগ, ফ্যাসান বিষয়ক ব্লগ, ভ্রমন বিষয়ক ব্লগ, শিশুদের জন্য ব্লগ, কার্টুন ব্লগ, অভিভাবকদের জন্য ব্লগ, স্বাস্থ্য বিষয়ক ব্লগ।

নির্দিস্ট কোন নিয়ম নেই
এমন কোন পদ্ধতি কি আছে যা মানলে নিশ্চিতভাবে ব্লগ থেকে আয় করা যাবে?
উত্তর হচ্ছে, নেই। একই বিষয়ে উচুমানে তথ্য নিয়ে একটি ব্লগ সফল হচ্ছে না, আরেকটি সফল হচ্ছে। যারা সফল হয়েছেন তারা তাদের পদ্ধতি প্রচার করার চেষ্টা করছেন, অন্যরা অনুসরন করার চেষ্টা করছেন। নিশ্চিত সাফল্য কেউ পাননি।
এথেকে শিক্ষা এটাই হতে পারে, অন্যকে অনুসরন করার সাথেসাথে নিজস্ব পদ্ধতি ব্যবহার করা প্রয়োজন।

অর্থ উপার্জন বিষয়ক ব্লগ ভাল করবে এমন কথা নেই
টাকা আয় বিষয়ক ব্লগ এবং অন্য ব্লগ একইসাথে পরিচালনা করার অভিজ্ঞতা থেকে দেখা গেছে টাকা আয় বিষয়ক ব্লগ থেকে বেশি আয় হবে এমন কোন প্রমান নেই। বরং অনেক সফল ব্লগই অন্য বিষয়ে। সাধারনভাবে মানুষ পছন্দ করে এমন বিষয় নিয়ে।
এথেকে সিদ্ধান্ত নেয়া যেতে পারে, ইন্টারনেটে টাকা আয় বিষয়ে খোজ করে এমন ব্যক্তির চেয়ে অন্যান্য বিষয়ে আগ্রহ দেখানো মানুষের সংখ্যা অনেক বেশি।
বেশির ভাগ ব্লগার পুরোপুরি ব্লগিং এর ওপর নির্ভর করতে পারেন না
সাম্প্রতিক এক জড়িপে দেখা গেছে অর্ধেকের বেশিসংখ্যক ব্লগার ব্লগ থেকে মাসে ৫০০ ডলারের কম আয় করেন। ১ হাজার থেকে ১০ হাজার ডলার আয় করে ৯ ভাগ, ১০ হাজার ডলারের বেশি আয় করেন ৪ ভাগ।
এটা মনে রাখা প্রোজন এই জড়িপে যারা অংশ নিয়েছেন তারা তুলনা মুলক নতুন ব্লগার। প্রতিদিনই নতুন ব্লগারের তালিকায় নাম লেখাচ্ছেন বহু মানুষ। দীর্ঘদিন ধরে ব্লগিং এর সাথে জড়িতদের ফল পৃথক হওয়া স্বাভাবিক।সহজ কথায়, যারা ব্লগ পরিচালনা করেন তাদের বেশিরভাগ পর্যাপ্ত আয় করেন না।

ব্লগিং থেকে আয়ে সময় প্রয়োজন
যারা ব্লগ থেকে যথেষ্ঠ পরিমান আয় করেন তাদের ৮৫ ভাগ ব্লগিং এর সাথে জড়িত আছে ৪ বছরের বেশি সময় ধরে। অনেকে প্রথম দুবছর উল্লেখ করার মত আয় করেন না।
ব্লগিং এর জন্য পরিশ্রম করতে হয়
ব্লগ তৈরী করে বসে থেকে আয় হওয়ার উদাহরন নেই। যারা বেশি আয় করেন তারা নিয়মিত ব্লগের পেছনে সময় ব্যয় করেন। যারা ১০ হাজার ডলারের বেশি আয় করেন তারা পুরোপুরি ব্লগের পেছনেই সময় কাটান। ভাল ব্লগ অর্থ এমন কিছু যেখানে উপকারী, নিজস্ব, নতুনত্ব, আকর্ষনীয় তথ্য থাকে। কাজটি হঠাত করে হয় না। দীর্ঘদিন চেষ্টা করে গড়ে তুলতে হয়।

ব্লগ থেকে যথেস্ট আয় করা যায় কি-না? যায়। এজন্য পরিশ্রম করতে হয়। দীর্ঘদিন ধৈর্য্য ধরে কাজ করে যেতে হয়।








পোস্ট লেখক:

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না। তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে! কারণ একটা ভাল মন্তব্য লেখক কে ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !


0 comments:

URS mytrafficvalue
ILM
The Most Popular Traffic Exchange
MX.WORLD